রইল ভিন্ন রকমের আলুর দম বানানোর রেসিপির হদিশ

BENGALBYTE.IN

পালং শাক আর আলুর একটি দুর্দান্ত রেসিপি :

শিখে নিন পালং শাক দিয়ে আলুর দম রান্নার দুর্দান্ত রেসিপি।

আলুর দম বানানোর উপকরণ:

১. ছোট আলু – ৫০০ গ্রাম, ২. পালংশাক – ২৫০ গ্রাম, ৩. ধনেপাতা – একমুঠো, ৪. নুন, ৫. চিনি – স্বাদ মত, ৬. পেঁয়াজ – ৩টি, রসুন – ১৮-২০ কোয়া, আদা – ২ ইঞ্চি, ৭. হলুদ গুঁড়া – ২-২.৫ টেবিল চামচ, ৮. লঙ্কাগুঁড়ো – স্বাদমতো, ৯. বড় আকারের টমেটো – ২ টি, ১০. কাঁচা লঙ্কা – স্বাদমতো, ১১. টক দই – ১ টেবিল চামচ, ১২. জিরে গুঁড়ো – ১ টেবিল চামচ, ১৩. ধনে গুঁড়া – ১ টেবিল চামচ, ১৪. কাশ্মীরি লঙ্কাগুঁড়ো – ১ টেবিল চামচ, ১৫. সরষের তেল – ৪-৫ টেবিল চামচ, ১৬. দারচিনি, ১৭. এলাচ, ১৮. তেজপাতা, ১৯. লবঙ্গ, ২০. গরম মসলা, ২১. এভারেস্ট কিচেন কিং মশলা

রান্নার পদ্ধতি :

প্রথমে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে একটি কাটা চামচের সাহায্যে আলুর মধ্যে ছোট ছোট ছিদ্র করে নিন যাতে এর মধ্যে মশলা ভালোভাবে ঢোকে। এবার সেদ্ধ আলুর মধ্যে হলুদ, লঙ্কার গুঁড়ো, নুন এবং সরষের তেল ভালোভাবে মেখে ৫-১০ মিনিট ম্যারিনেশনের জন্য রেখে দিন।

রান্না কিভাবে শুরু করবেন!

প্রথমে কড়াইতে জল গরম করে অল্প নুন মিশিয়ে ফুটতে দিতে হবে। তারমধ্যে পালং শাক এবং ধনেপাতা ২ মিনিটের জন্য ফুটিয়ে নিন। তারপর নামিয়ে নিয়ে ঠান্ডা জলের মধ্যে কিছুক্ষণ রেখে দিন। কড়াইয়ের মধ্যে তেল ঢেলে তারমধ্যে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুনের কোয়া এবং কাঁচালঙ্কা একসঙ্গে ভেজে নিতে হবে। এরমধ্যে টমেটো কুচি ও মিশিয়ে ভালো করে নেড়ে নিয়ে নামিয়ে নিন।

স্পেশাল মশলা

পালং শাক এবং ধনেপাতার সঙ্গে এই মশলাও ভালো করে পিষে নিন। এবার কড়াইতে আর একটু তেল দিয়ে আলুগুলোকে লাল করে ভেজে তুলে নিন। কড়াইতে তেলের মধ্যে তেজপাতা, দারচিনি, লবঙ্গ এবং এলাচ দিয়ে হালকা নেড়ে নিন। তারপর এর মধ্যে বেঁটে রাখা মশলাটা দিয়ে দিতে হবে।

সবকিছু মিশিয়ে ভালো করে নেড়ে নিন

তারপর নুন, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো মিশিয়ে ভালো করে নেড়ে নিন। ঢাকা চাপা দিয়ে ২-৩ মিনিট অন্তর অন্তর ঢাকনা খুলে নেড়ে নিতে হবে। ১০-১২ মিনিট এভাবে কষিয়ে নিয়ে তারপর এরমধ্যে কিচেন কিং মশলা যোগ করুন। এই মশলা রান্নার স্বাদ বাড়িয়ে দেবে। মশলা দিয়ে আরও কিছুক্ষণের জন্য ভালো করে পালংশাক কষিয়ে নিন।

জল মিশিয়ে ঢাকনা চাপা দিন

কড়াইয়ে এবার একটু জল মিশিয়ে ঢাকনা চাপা দিয়ে ২-৩ মিনিটের জন্য রেখে দিন। গ্যাসের আঁচ কমিয়ে ফেটানো টক দই এর মধ্যে দিয়ে দিতে হবে। সঙ্গে দিয়ে দিন অল্প পরিমাণ চিনি। আবার ঢাকনা চাপা দিয়ে ৫ মিনিট রান্না হতে দিন। এবার এর মধ্যে ভেজে রাখা আলু দিয়ে ভালো করে কষিয়ে জল মিশিয়ে সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিন। ঢাকনা চাপা দিয়ে ১০ মিনিট রান্না হতে দিন। তারপর গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন।

More Amazing Contents, Swipe Up ↑