ওজন কমছে না ? এই ফলগুলি খান আর নিমেষেই ফল পান !!

BENGALBYTE.IN

আপেল

উচ্চ আঁশ এবং ফ্লাভানয়েড পলিমারস সমৃদ্ধ  আপেল আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। খোসাসহ আপেল খাওয়া  সবথেকে উপকারী। 

তরমুজ

মিনারেল সমৃদ্ধ  আনারসে ক্যালোরির মাত্রাও বেশ কম । এই ফলে উপস্থিত  উচ্চ মাত্রায় আশ, পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট যথা ভিটামিন সি, বেটাক্যারোটিন এবং লাইকোপেন।  প্রতিদিন তরমুজ খেলে আপনার ওজন ও অতিরিক্ত মেদ সহজেই দূর হবে।

কমলা

কমলা লেবু  ভিটামিন সি সমৃদ্ধ এবং ক্যালরি কম । এতে থাকা ফাইবার অনেক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে  যার ফলে খিদে কম পায়।

কলা

অধিকমাত্রায় ক্যালরি ও শর্করা থাকার কারণে  অনেকেই হয়তো কলা খাওয়া এড়িয়ে যান কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল কারণ কলাতে রয়েছে  পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, আঁশ যা দেহের ওজন কমাতে সাহায্য করে এবং এমন কিছু এনজাইম আছে যা হজমশক্তি বাড়ায় 

স্ট্রবেরি

স্ট্রবেরি এমন এক ধরনের ফল  যেখানে  ক্যালরির মাত্রা কম কিন্তু অনেক পুষ্টিগুণ উপস্থিত। এক কাপ অর্থাৎ  ১৫২ গ্রাম স্ট্রবেরিতে ৫০-এর কম ক্যালরি থাকে। 

নাশপাতি

নাশপাতি  এমন একটি ফল যা  ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে কারণ এতে আছে ফ্লাভানয়েড পলিমারস। খোসাসমেত এই ফলটি   খাওয়া হলে ফলটির আঁশ দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে ফলে অতিরিক্ত  খিদে নিয়ন্ত্রণে থাকে ।

পেঁপে

পেঁপেতে শুধু ফ্যাটের পরিমাণ ই কম নয়  এতে যে এনজাইম থাকে তা হজমে সাহায্য করে এবং অতিরিক্ত মেদ  কমাতে সাহায্য করে । নিয়মিত যদি পেঁপে পাওয়া যায় তাহলে ১০ দিনেরে মধ্যেই এর সুফল পাবেন।

আঙুর

আঙুরের রস শরীরের বাড়তি মেদ ঝরাতে খুবই কার্যকরী । আঙুর শরীরে ফ্যাট সেল জমতে প্রতিরোধ করে  আর তাই নিয়ম করে কয়েক টুকরো আঙুর শরীরের ওজন কমাতে খুবই সহায়ক।

বেদানা

লো ক্যালরি যুক্ত এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা ওজন কমাতে বিশেষ কাজে আসে ।

More Amazing Contents, Swipe Up ↑