অ্যানিমিয়া ও তার নিরাময়

BENGALBYTE.IN

কুলেখাড়া পাতার রস

রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে অব্যর্থ ওষধি  হল কুলেখাড়া পাতার রস।  ২ বার ৪ চা চামচ কুলেখাড়া পাতার রস সামান্য গরম করে বা সেদ্ধ করে ছেঁকে নিয়ে সেই জল খান। এক সপ্তাহের মধ্যেই আপনার হিমোগ্লোবিনের সংখ্যা বৃদ্ধি পাবেই।

খেজুর খেয়ে সুফল

রক্তের অভাবে শরীরে আয়রনের ঘাটতি হয় যার ফলে দুর্বলতা শুরু হয় । এমন পরিস্থিতিতে প্রতিদিন যদি ১ মাস খেজুর খান তাহলে রক্তস্বল্পতা দূর হবে এবং অভ্যন্তরীণ শক্তিও বৃদ্ধি পাবে, কারণ এতে আছে ভিটামিন, মিনারেল, প্রোটিন এবং ফাইবার।

কিসমিসের অবদান

কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন।  রাতে ভিজিয়ে সকালে ওটস সহ বা খালি পেটে  কিসমিস খেতে পারেন। এতে প্রায় ৩.৩ গ্রাম ফাইবার আছে যার কারণে অন্ত্রের সমস্যাও দূর হয়। 

তিল খাওয়ার উপকারিতা

তিলকে শরীরের জন্য খুবই উপকারী বলে মানা হয় এবং এতে উপস্থিত আয়রন, ফ্ল্যাভোনয়েড, কপার এবং অন্যান্য পুষ্টি উপাদান মানবদেহের শরীর থেকে রক্তের অভাব দূর করতে সাহায্য করে।

চীনাবাদাম

রক্তাল্পতার হাত থেকে রেহাই পেতে প্রতিদিন চীনাবাদাম খেতে পারেন। চীনাবাদামে থাকা আয়রন রক্তাল্পতার সমস্যা থেকে আপনাকে দূরে রাখবে।

মধু

মধু হল একপ্রকার একটি উচ্চ ঔষধি গুণসম্পন্ন ভেষজ তরল যা রক্তাল্পতার সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকরী। চিনির পরিবর্তে বিভিন্ন  খাবার মধু সহযোগে খেতে পারেন। এতে যেমন চিনির ক্ষতিকর প্রভাব থেকে বাঁচবেন ;  একইসাথে রক্তাল্পতার সমস্যাও দূর হবে।

More Amazing Contents, Swipe Up ↑